Warning: Cannot modify header information - headers already sent by (output started at /home/professo/public_html/kotha/news.php:5) in /home/professo/public_html/kotha/head.php on line 13
Professor's >> Kotha Prokash

 
 

 
 
 
838507
জন সাইটটি দেখেছেন
কথাপ্রকাশ সংবাদ

বাংলা একাডেমী কর্তৃক সরদার জয়েনউদ্দীন স্মৃতি পুরস্কার লাভ

তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আবুল কালাম আজাদ-এর হাত থেকে পুরস্কার গ্রহণ করছেন কথাপ্রকাশ-এর স্বত্বাধিকারী মোহাম্মদ জসিম উদ্দিন

প্রাতিষ্ঠানিক বয়স খুব বেশি নয়। কিন্তু বিষয় নির্বাচনের বৈচিত্র্য এবং প্রকাশনাগত মুনশিয়ানায় সৃজনপিয়াসী মানুষের মুখে মুখে স্থান করে নিয়েছে কথাপ্রকাশ। অমর একুশে গ্রন্থমেলা ২০১০-এ অর্ধশতাধিক বাহারি নতুন প্রকাশনাসমৃদ্ধ ‘কথাপ্রকাশ’-এর নান্দনিক স্টলটি আগন্তুকদের চোখে ধাঁধা জাগায়নি এমন মানুষ পাওয়া দুষ্কর। ক্রেতা-লেখক-দর্শক-পাঠকের সেই দৃষ্টিগ্রাহ্যতা, সেই ভালোলাগার জয়জয়কার সাধিত হয় মাসব্যাপী বইমেলার সমাপনী দিনে সেরা স্টলের জন্য বাংলা একাডেমী কর্তৃক ‘কথাপ্রকাশ’-এর ’সরদার জয়েনউদ্দীন স্মৃতি পুরস্কার’ অর্জনের মধ্য দিয়ে। ২৮ ফেব্রুয়ারি ২০১০ মেলামঞ্চের এ মহার্ঘ আয়োজনে ‘কথাপ্রকাশ’-এর কর্ণধার ও প্রকাশক মোহাম্মদ জসিম উদ্দিনের হাতে পুরস্কারটি তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী আবুল কালাম আজাদ। উপস্থিত ছিলেন বাংলা একাডেমীর সভাপতি জাতীয় অধ্যাপক কবীর চৌধুরী, মহাপরিচালক জনাব শামসুজ্জামান খানসহ দেশবরেণ্য ব্যক্তিবর্গ। কথাপ্রকাশ ভবিষ্যতে তার প্রকাশনাসম্ভারের গুণগত মানে আরো বড় বড় পুরস্কারে ভূষিত হবে-এ প্রত্যাশা সাহিত্যাঙ্গনের রুচিশীল মানুষদের।

‘বিশেষ সম্মাননা পুরস্কার’ লাভ

‘শান্তিময় বিশ্বের জন্য বই’-এই স্লোগানে অনুষ্ঠিত হয় ঢাকা আন্তর্জাতিক বইমেলা ২০০৮। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় গ্রন্থকেন্দ্রের ব্যবস্থাপনায় মাসব্যাপী এই বইমেলায় বিশ্বের বাংলা ভাষাভাষী লেখকদের বই প্রদর্শনী ও বিক্রি হয়। লেখক, প্রকাশক ও পাঠকদের এই মিলনমেলায় অংশগ্রহণ করে কথাপ্রকাশ বিশেষ সম্মাননা পুরস্কার লাভ করে।
 

‘সেরা বই পুরস্কার’ লাভ


যেমন করে মানুষ এলো

কথাপ্রকাশ থেকে প্রকাশিত খন্দকার মাহমুদুল হাসানের ‘যেমন করে মানুষ এলো’ গ্রন্থটি ‘ছোটদের মেলা’ কর্তৃক প্রদত্ত ২০১০ বই মেলায় ‘সেরা বই পুরস্কার’ লাভ করে। শাহবাগ জাতীয় পাবলিক লাইব্রেরীর সেমিনার কক্ষে অনুষ্ঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট ফোকলোরবিদ বাংলা একাডেমীর মহাপরিচালক জনাব শামসুজ্জামান খান লেখকের হাতে এ পুরস্কার তুলে দেন। এ সময় আরো উপস্থিত ছিলেন প্রকৃতিবিদ দ্বিজেন শর্মা, কবি নাছির আহমেদ, জাহিদ রেজা নূর প্রমুখ।

   

‘বেস্ট বুক এ্যাওয়ার্ড’ লাভ


বাংলাদেশে লিটল ম্যাগাজিন চর্চা : অতীত ও বর্তমান

কথাপ্রকাশ থেকে প্রকাশিত মিজান রহমান সম্পাদিত ‘বাংলাদেশে লিটল ম্যাগাজিন চর্চা : অতীত ও বর্তমান’ গ্রন্থটি ২০০৭ সালে ‘বাংলাদেশ রাইটার্স ফাউন্ডেশন’ থেকে ‘বেস্ট বুক এ্যাওয়ার্ড’ লাভ করে। জাতীয় মুক্তিযুদ্ধ যাদুঘরের অডিটরিয়ামে দেশবরেণ্য লেখকদের উপস্থিতিতে লেখকের হাতে এ পুরস্কার তুলে দেয়া হয়।

   

কথাপ্রকাশ বই উৎসব

বই উৎসবে বই দেখছেন প্রাবন্ধিক বেনজিন খান কবি নাসের মাহমুদ প্রমুখ

‘মানুষকে ফেরাবে বই জীবনের পথে’ এই স্লোগানে শাহবাগ আজিজ সুপার মার্কেটের তৃতীয় তলায় কথাপ্রকাশের কার্যালয়ে ২০০৯ সালের ১৫-২০ আগস্ট ৭ দিনব্যাপী অনুষ্ঠিত হয় কথার বই উৎসব। বইমেলা উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক বিভাগীয় প্রধান দেশবরেণ্য চিন্তক অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। এ সময় উপস্থিত ছিলেন কথাপ্রকাশের লেখকবৃন্দসহ দেশের খ্যাতনামা কবি, সাহিত্যিক, ঔপন্যাসিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।